মহম্মদপুর উপজেলায় যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের দিন (৭ই মার্চ) পালিত হয়েছে : ঐতিহাসিক ৭ই মার্চ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষনের দিন।১৯৭১ সালের এই দিনে ঢাকার রেসকোর্স ময়দানে বাঙালির মুক্তির বার্তা হিসেবে স্বাধীনতার ডাক দিয়ে ইতিহাসের যুগান্তকারী এক জ্বালাময়ী ভাষন দিয়েছিলেন যার প্রেক্ষিতে সেদিন থেকেই সর্বস্তরের বাংলা ভাষাভাষী মানুষ স্বাধীনতার জন্য পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে যুদ্ধে ঝাপিয়ে পড়ে।

সেদিনের সেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এক সময়োপযোগী ও ঐতিহাসিক ভাষনের জন্যই বাঙালি নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে অর্জন করে স্বাধীনতা। আর তাই মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে ৭ই মার্চকে বর্তমান সরকার জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেছেন।দিনটি সারাদেশে ভাবগাম্ভীর্যের সাথে পালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় মাগুরা জেলার মহম্মদপুর উপজেলায়ও জাতির পিতাকে শ্রদ্ধার সাথে স্মরন করে রাখতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।চিত্রাঙ্কন, বঙ্গবন্ধুর ভাষন, কবিতা আবৃতি,গানসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। আজ ভোরবেলা মহম্মদপুরে জাতির পিতার ভাস্কর্যের বাংলাদেশ আওয়ামী লীগ মহম্মদপুর উপজেলা শাখা,উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মাগুরা-২ এমপির পক্ষে, প্রেসক্লাব, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন থেকে ফুল দিয়ে জাতির জনক বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন করেন।

পরবর্তীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে মহম্মদপুর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল্লাহেল কাফী, উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল, সহকারী কমিশনার (ভূমি) হরেকৃষ্ণ অধিকারী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আব্দুল মান্নান ও সাধারণ সম্পাদক জনাব মোঃ মোস্তফা কামাল সিদ্দিকী লিটন, প্রেসক্লাব মহম্মদপুরের সভাপতি অধ্যক্ষ শওকত বিপ্লব রেজা বিকো, মাধ্যমিক শিক্ষা অফিসার মুহাম্মাদ আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা আঃ হাই মিয়াসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক দলের নেতৃবৃন্দ প্রমুখ।